আর এস খতিয়ান অনুসন্ধান 

আর এস খতিয়ান জমির বিশেষ পর্চা গুলোর মদ্ধে একটি, এটি একটি জমির মালিকানা প্রমান করার জন্য অত্যন্ত জরুরী। আর এস খতিয়ান অনুসন্ধান এখন অনলাইনে করা যায়।

ঘড়ে বসে আর এস খতিয়ান যাচাই করার জন্য আপনার কাছে শুধু মাত্র খতিয়ান নাম্বার অথবা জমির দাগ নাম্বার থাকলেই অনলাইনে আর এস খতিয়ান চেক করতে পারবেন, খতিয়ানটির সকল তথ্য দেখতে পারবেন এছাড়াও সার্টিফাইড অনলাইন কপি ডাউনলোড করতে পারেবন।

আর এস খতিয়ান হাড়িয়ে গেলে পরতে হয় বিভিন্ন সমস্যায়, এই জন্য আমাদের এই পোস্টে আমরা দেখাব কিভাবে আর এস খতিয়ান অনুসন্ধান করতে হয়।

আপনার যদি আর এস খতিয়ান হাড়িয়ে যায় কিংবা নতুন একটি আর এস খতিয়ান দরকার হয় অথবা জমির মালিকানা যাচাই করার জন্য আর এস খতিয়ান চেক করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য, এই পোস্ট থেকে আপনি আর এস খতিয়ান যাচাই সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা পাবেন।  

আর এস খতিয়ান যাচাই দুটি উপায়ে করতে পারবেন, 

www land gov bd ওয়েবসাইটের মাধ্যমে, এবং e-khatian মোবাইল অ্যাপ দিয়ে। দুটি মাধ্যমে আর এস খতিয়ান যাচাই করার নিয়মাবলী নিম্নে দেওয়া হয়েছে। 

আর এস খতিয়ান অনুসন্ধান করতে প্রয়োজন

Land gov bd ওয়েবসাইট এবং eKhatian মোবাইল অ্যাপ দুটি মাধ্যমে আর এস খতিয়ান যাচাই করতে নির্দিষ্ট কিছু তথ্য প্রয়োজন হবে। 

যা কিছু প্রয়োজন হবেঃ 

জমির ঠিকানা – বিভাগ, জেলা, উপজেলা, মৌজা। 

খতিয়ানের তথ্য – খতিয়ান নাম্বার, দাগ নাম্বার, মালিকানা নাম (যেকোন একটি)

eKhatian অ্যাপে আরও দুটি তথ্য দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করা যায়, পিতার অথবা স্বামীর নাম। এই দুটি তথ্য দিয়ে ওয়েবসাইটে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন না।

আপনি যদি পিতা কিংবা স্বামীর নাম দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে চান তাহলে eKhatian অ্যাপ দিয়ে আর এস খতিয়ান যাচাই করতে হবে। 

www.land.gov bd আর এস খতিয়ান

আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য প্রবেশ করুন https://land.gov.bd/ ওয়েবসাইটে, সেখান থেকে ভূমি রেকর্ড ও ম্যাপ মেন্যুতে ছ্যাপ দিন, তারপর Eporcha gov bd ওয়েবসাইটে নিয়ে যাবে সেখানে আবারও সার্ভে খতিয়ান মেন্যুতে ছ্যাপ দিন।

তারপর আপনার জমির ঠিকানা নির্বাচন করুন, খতিয়ানের ধরন নির্বাচন করুন, মৌজা নির্বাচন করুন তারপর আর এস খতিয়ান নাম্বারটি বসিয়ে খুঁজুন বাঁটনে ক্লিক করলেই আপনার আর এস খতিয়ানটির তথ্য দেখতে পারবেন। 

www.land.gov bd আর এস খতিয়ান অনুসন্ধান, বিস্তারিতঃ (ছবিসহ)

উপরে সংক্ষিপ্ত আখারে লিখা দেখে না বুঝলে ধাপ অনুযায়ী ছবিসহ আর এস খতিয়ান অনুসন্ধান করার নিয়ম দেখুন। 

Www land gov bd ওয়েবসাইটের মাধ্যমে আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য ওয়েবসাইটে প্রবেশ করার পর ছবিতে দেখানো ভূমি রেকর্ড ও ম্যাপ মেন্যুতে ক্লিক করুন, 

www.land.gov bd আর এস খতিয়ান অনুসন্ধান

এরপর Eporcha gov bd ওয়েবসাইটে নিয়ে গেলে সেখানে সার্ভে খতিয়ান মেন্যুতে ক্লিক করুন।

www.land.gov bd আর এস খতিয়ান অনুসন্ধান

তারপর আপনার জমির ঠিকানা বাচাই করার জন্য লেফট সাইডে থাকা বিভাগ গুলো থেকে আপনার বিভাগটি খুঁজে নিন এবং সেটায় আলতু করে ছ্যাপ দিন।

বিভাগ নির্বাচন করার পর আপনার বিভাগের জেলা গুলোর নাম দেখানো হবে সেখান থেকে আপনার জেলার নামের উপরে আবারও আলতু করে ছ্যাপ দিন।

জেলা নির্বাচন করার পর একি ভাবে আপনার জেলার মধ্যে থাকা সকল উপজেলা গুলোর নাম দেখানো হবে সেখান থেকে আপনার উপজেলার নামের উপর আবারও ক্লিক করুন। 

বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করার পর খতিয়ানের ধরন অপশনে সকল ধরণের বা কয়েক ধরণের খতিয়ানের নাম দেখানো হবে সেখান থেকে আরএস নির্বাচন করতে হবে। 

এরপর মৌজা অপশন থেকে আপনার জমির মৌজা নির্বাচন করতে হবে। 

এরপর খতিয়ানের তালিকা অপশনে আপনার আর এস খতিয়ান নং বসিয়ে খুঁজুন বাঁটনে ক্লিক করলেই আপনার আর এস খতিয়ানের তথ্য দেখতে পারবেন। 

তবে আপনার কাছে যদি খতিয়ান নং না থাকে তাহলে অধিকতন অনুসন্ধান বাঁটনে ছ্যাপ দিয়ে জমির মালিকানা নাম অথবা দাগ নং বসিয়ে খুঁজুন বাঁটনে ক্লিক করলে আর এস খতিয়ান যাচাই করতে পারবেন। 

eKhatian মোবাইল অ্যাপ দিয়ে আর এস খতিয়ান যাচাই

আর এস খতিয়ান যাচাই eKhatian অ্যাপ দিয়ে খুব সহজেই করা যায়, এর জন্য প্রথমে Play Store থেকে eKhatian মোবাইল অ্যাপটি ইন্সটল করে ওপেন করুন, প্রথম পেইজে থাকা খতিয়ান মেন্যুতে ক্লিক করুন। 

তারপর আপনার বিভাগ, জেলা নির্বাচন করুন। 

এরপর খতিয়ানের ধরন থেকে আর এস নির্বাচন করুন।

এরপর উপজেলা এবং মৌজা নির্বাচন করুন। 

এরপর আপনি যেই তথ্যটি দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে চান সেটাতে ছ্যাপ দিয়ে তথ্যটি লিখুন। 

তারপর ক্যাপচা কোডটি পাঁশের বক্সে লিখে অনুসন্ধান করুন বাঁটনে ছ্যাপ দিয়ে আপনার আর এস খতিয়ানটির তথ্য দেখুন। 

eKhatian মোবাইল অ্যাপ দিয়ে আর এস খতিয়ান অনলাইন চেক

eKhatian মোবাইল অ্যাপ দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য প্রথমে eKhatian মোবাইল অ্যাপটি ডাউনলোড করুন, অ্যাপ পরিচিতি ছবিতে দেখুন। 

www.land.gov bd আর এস খতিয়ান অনুসন্ধান

eKhatian অ্যাপটি ডাউনলোড করার পর ওপেন করুন, ওপেন করলেই দেখতে পারবেন খতিয়ান লিখা একটি বড় বাঁটন রয়েছে সেটাতে ক্লিক করুন। 

www.land.gov bd আর এস খতিয়ান অনুসন্ধান

তারপর প্রথম অপশন বিভাগ নির্বাচন করুন বাঁটনে ছ্যাপ দিয়ে আপনার বিভাগটি নির্বাচন করুন। 

এরপর জেলা নির্বাচন করুন বাঁটনে ছ্যাপ দিয়ে আপনার বিভাগের মধ্যে থাকা জেলা গুলো থেকে আপনার জেলা নির্বাচন করুন। 

এরপর খতিয়ান ধরন নির্বাচন করুন অপশন থেকে আরএস নির্বাচন করুন। 

এরপর উপজেলা নির্বাচন করুন বাঁটনে ছ্যাপ দিয়ে আপনার উপজেলা নির্বাচন করুন, তবে এখানে যদি আপনার উপজেলা নামটি দেখতে না পান তাহলে বুঝে নিবেন আপনার উপজেলার আরএস খতিয়ান গুলো এখনো অনলাইন করা হয়নি। 

www.land.gov bd আর এস খতিয়ান অনুসন্ধান

এরপর মৌজা নির্বাচন করুন, এখানেও আপনার মৌজার নাম না থাকতে পারে, এর মানে আপনার উপজেলার আরএস খতিয়ান গুলো অনলাইন করা হচ্ছে তবে আপনার মৌজার আরএস গুলো এখনো অনলাইন হয়নি। 

এরপর আপনি যেই তথ্য দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে চান সেটা নির্বাচন করুন, এখানে আপনি যদি দাগ নং দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে চান তাহলে দাগ নং অপশন নির্বাচন করুন, একি ভাবে যদি খতিয়ান নং দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে চান তাহলে খতিয়ান নং নির্বাচন করে খতিয়ান নাম্বার বসান, এবং eKhatian অ্যাপে আপনারা মোট পাছটি তথ্যের মধ্যে যেকোন একটি দিয়ে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

এরপর ক্যাপচা কোডটি ডান পাঁশের বক্সে লিখে অনুসন্ধান করুন বাঁটনে ক্লিক করলেই আপনার আর এস খতিয়ানের তথ্য দেখতে পারবেন।

Similar Posts